ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪

টেকনাফ সীমান্তের কাছে মিয়ানমারে বোমা-গুলির শব্দ , সতর্ক বিজিবি

বাংলাদেশের সীমান্তবর্তী উপজেলা টেকনাফের শাহপরীর দ্বীপ এলাকা থেকে মিয়ানমারের গুলি ও বোমার শব্দ থেমে থেমে পাওয়া যাচ্ছে। বৃহস্পতিবার বিকেল থেকে শুরু হয়ে শুক্রবার বিকেলেও থেমে থেমে গুলি ও বোমার শব্দ শোনা গেছে।


শাহপরীর দ্বীপ এলাকাটি নাফ নদীর প্রবেশ মুখে সাবরাং ইউনিয়নে অবস্থিত। সাবরাং ইউনিয়ন পরিষদের সদস্য আব্দুস সালাম বলেন, বৃহস্পতিবার সকাল থেকে গোলাগুলির শব্দ শুনতে শুরু করেছেন তারা।


বেলা সাড়ে ১২টার পর টেকনাফ উপজেলার নির্বাহী কর্মকর্তা আদনান চৌধুরীর সাথে কথা হয় বিবিসি বাংলার। তিনি বলেন, টেকনাফ উপজেলা পরিষদেই তিনি রয়েছেন এবং সেখান থেকে বোমার প্রচণ্ড শব্দ শোনা যাচ্ছে।নাফ নদী থেকে টেকনাফ উপজেলা পরিষদের দূরত্ব এক কিলোমিটারের মতো বলে জানান তিনি। মি. চৌধুরী বলেন, “প্রচণ্ড বোমার আওয়াজ শুনতে পাচ্ছি। গতকাল থেকে চলতেছে, এখনো চলতেছে।”


বিজিবির টেকনাফ ২ ব্যাটেলিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মুহিউদ্দিন আহমেদ বিবিসি বাংলাকে বলেন, মিয়ানমারের অভ্যন্তরের যুদ্ধ চলছে। গোলাবর্ষণের শব্দ তারা শুক্রবার সকালেও শুনতে পাচ্ছেন। মি. আহমেদ বলেন, মিয়ানমারের ভেতরের পরিস্থিতি সম্পর্কে জানা না গেলেও গোলাবর্ষণ যে হচ্ছে, তার শব্দ শোনা যাচ্ছে। তবে এটি ক্রমাগত হচ্ছে না, থেমে থেমে কিছুক্ষণ পর পর এই শব্দ শোনা যাচ্ছে। বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত থেকে সাত-আট মাইল দূরে মিয়ানমারের অভ্যন্তরে যুদ্ধ চলছে বলে বিজিবি ধারণা করছে।


বিকাল ৪টার সময়ও শাহপরীর দ্বীপের ওপারে মিয়ানমারের ভেতরে বিমান থেকে বোমা হামলা চালিয়েছে সেখানকার জান্তা বাহিনী এমনটাই ধারণা করছেন স্থানীয়রা। বিমান ও বোমার শব্দ শোনা গেছে শাহপরীর দ্বীপের নাফ নদীর জেটি থেকে।


বৃহস্পতিবার বিকেল থেকেই মূলত শব্দ বেশি শোনা যাচ্ছে। তবে এর আগেও গুলির শব্দ শোনা গেছে বলে জানান তিনি। বিজিবির এই অধিনায়ক জানান, বিজিবি সব সময় সতর্ক অবস্থানে রয়েছে। সীমান্তে যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য তৎপর রয়েছেন তারা। যেহেতু ঘটনাটা অনেক ভিতরে তাই আমরা তেমন একটা আতঙ্কিত হচ্ছি না।


মিয়ানমার থেকে এখনো কেউ প্রবেশ করতে চেয়েছে বলে তারা জানতে পারেননি। তবে এ বিষয়েও তারা সতর্ক অবস্থানে রয়েছেন বলে জানান তিনি।

ads

Our Facebook Page